তখন ‘কুলি’ ছবির শ্যুটিং চলছে। সালটা তখন ১৯৮২। ২৬ জুলাই সহ-অভিনেতা পুনিত ইশারের সাথে তীব্র লড়াইয়ের শ্যুটিংয়ের চলছিল। ছবিতে অমিতাভ তার নিজের স্টান্ট অভিনয় করছিলেন। সিকুয়েন্সটি ছিল এমন যে, পুনিত ইশার অমিতাভ বচ্চনকে আঘাত করার পর তিনি একটি লোহার টেবিলের উপর গিয়ে পড়বেন। কিন্তু সব কিছু প্লান মাফিক হলো না। দুর্ঘটনাক্রমে লহার টেবিলের কোণা অমিতাভ বচ্চনের তলপেটে আঘাত করে।  যার ফলে মারাত্মকভাবে আহত হয়ে পড়েন তিনি। তার শরীরে অভ্যন্তরীন রক্তপাত শুরু হয়। তাকে সঙ্গে সঙ্গে একটি কাছাকাছি হাসপাতালে নিয়ে যাওয়া হয়, যেখানে ভেন্টিলেটারে রাখার কয়েক মিনিট আগে তাকে ক্লিনিকালি মৃত ঘোষণা করা হয়েছিল।

এরপর বেশ কয়েকটি অস্ত্রোপচার করা হয় এবং বেশ কয়েকমাস হাসপাতালে গুরুতর অসুস্থ থাকেন তিনি। প্রথম কিছুদিন ছিলেন প্যারালাইজড অবস্থায়। অবশেষে আগস্টের ২ তারিখ তিনি দুর্ঘটনার পরে তার প্রথম পেশী নাড়াতে সক্ষম হন। এরপর ধীরে ধীরে সুস্থ হয়ে উঠতে শুরু করেন অমিতাভ বচ্চন। দিনটি এখনও তাঁর দ্বিতীয় জন্মদিন হিসাবে পালন করেন তাঁর ভক্তরা। প্রতি বছর, ২রা আগস্ট এ ভক্তরা জন্মদিনের শুভেচ্ছায় সোশ্যাল মিডিয়ায় প্লাবিত হন এবং তাঁকে দীর্ঘ, স্বাস্থ্যকর জীবন কামনা করেন।

reab
Amitabh Bachchan after released by Hospital.

দুর্ঘটনা  ও তার পরবর্তী ঘটনাগুলি স্মরণ করে ইসার বলেন,

“তিনি অত্যন্ত সদয় ছিলেন। তিনি জানতেন যে আমি চিন্তিত এবং আমি যখন তাকে হাসপাতালে দেখতে যাই তখন তিনি আমাকে উষ্ণ অভ্যর্থনা জানান। তিনি বলেছিলেন তিনি জানেন যে আমার মধ্যে দিয়ে কি যাচ্ছে, কারণ তার হাতেও একই রকম দুর্ঘটনা ঘটেছিল যেখানে তিনি দুর্ঘটনাক্রমে বিনোদ খান্না’কে আহত করেছিলেন, যার ফলে তাঁর কপালে আটটি সেলাই পড়েছিল।”

চলতি বছর ৯ জানুয়ারী অমিতাভ বচ্চন টুইটারে ৪৫ মিলিয়ন ফলোয়ার হওয়া উপলক্ষে তাঁর বাবা হরিবংশ রাই বচ্চনের সাথে একটি অমূল্য থ্রোব্যাক ছবি শেয়ার করেন। টুইটারে একটি ফ্যানের দ্বারা পোস্ট করা একরঙা ছবি শেয়ার করে তাঁর জীবনের একটি বড় ঘটনা স্মরণ করেন। ছবিটির জন্য অনুরাগকে ধন্যবাদ জানিয়ে লিখেন,

“ক্যাপশনটি টুইটারে ৪৫ মিলিয়ন ফলোয়ারকে অবহিত করেছে .. জেসমিন তোমাকে ধন্যবাদ জানাযই, তবে ছবিটি আরও অনেক কিছু বলেছে…’কুলি’র দুর্ঘটনার পরে আমি মৃত্যুর হাত থেকে বেঁচে বাড়ি ফিরে এসেছিলাম !”

Captureab
Amitabh Bachchan on 45 M followers.

আপনার মন্তব্য জানাবেন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন