বাংলা নাটকের জন্য বেশ ভালো সময় যাচ্ছে বর্তমানে। একসময় পরিচালকরা ছিলেন বেসকারি টিভি চ্যানেলের উপর নির্ভর। ফলে যেমন নাটকের পরিমান ছিল কম তেমনি বিষয়বস্তু ছিল অনেকটা গৎবাঁধা। কিন্তু বর্তমানে দর্শকরা নাটক দেখার জন্য টিভি চ্যানেলের চেয়ে ইউটিউব বেশী পছন্দ করছে। ফলে বেড়েছে নাটকের পরিমান ও বিষয়বস্তুর পরিধি। এমন দুটি নাটক হচ্ছে মাবরুর রাশিদ বান্নাহর “সুইপার ম্যান

” এবং জাহিদুর রহমানের “কাল্লু সুইপার“।

গত ২৪ জুলাই Sultan Entertainment ইউটিউব চ্যানেলে প্রকাশ পায় “সুইপার ম্যান”। নাম ভূমিকায় অভিনয় করেন মুশফিক ফারহান। এছাড়াও ছিলেন পার্সা ইভানা, ফজলুর রহমান বাবু, আফরিন আনিস রহমান, নিপুন আহমেদ সহ আরো আরো অনেকে। আলাদাভাবে নজর কেড়েছে শিশুশিল্পী অরিয়া অরিত্রা।

একজন সুইপারের জীবনের সুখ-দুঃখ নিয়ে নাটক শুরু হলেও পরে তা রূপ নেয় এক নাটকীয় টানাপড়নে।  স্কুলের প্রধান শিক্ষক হিসেবে বরাবরের মত ফজলুর রহমান বাবু ‘র অভিনয় ছিল সাবলীল ও প্রশংসনীয়। মুশফিক ফারহান এর সাহসী অভিনয় সর্বোপরি দর্শকদের কাছে প্রশংসা পেয়েছে। সমাজের কাছে এক গভীর বার্তা দেয় এই নাটক। প্রত্যেক মানুষের সামান্য অবহেলা কিভাবে এই শহরের সুইপারদের কাজ বহুগুণে বাড়িয়ে দেয় তা দেখানো হয়েছে এই নাটকে। সাথে দেখানো হয়েছে সমাজের এই শ্রেণী-পেশার মানুষের কতটা সম্মান প্রাপ্য এবং কতটা অবহেলা তাদের করা হয়।

ঈদুল ফিতর ঊপলক্ষে ২০ মে G Series ইউটিউব চ্যানেলে প্রকাশ পায় “কাল্লু সুইপার”। সেখানে দেখানো হয় বিহারি ক্যাম্পে বসবাস করা এক সুইপারের গল্প। অন্ধ মা, ছোট বোন এবং স্ত্রীকে নিয়ে তার ছোট পরিবার। বোনের আত্মহত্যার অভিঘাতে প্যারালাইস হয়ে পড়েন কাল্লু। অন্ধ মা, প্রতিবন্ধী স্বামীর খরচা চালাতে ভিন্ন পথ অবলম্বন করেন কাল্লুর স্ত্রী।

রোমান্টিক কমেডি ঘড়ানার নাটক সত্ত্বেও এতে দেখানো হয়েছে জীবনের করুন পরিহাস। সব মিলিয়ে দর্শকদের সমাজ নিয়ে আরেকবার ভাবতে বাধ্য করবে এই নাটক। নাম ভূমিকায় অভিনয় করেছেন মোশাররফ করিম। এছাড়াও অভিনয় করেছেন তানিয়া বৃষ্টি, মুকুল সিরাজ, শাহেদ আলী, টুনটুনি সোবহান। নিজের অসাধরণ অভিনয় দক্ষতা দিয়ে দর্শকদের আপ্লুত করেছেন মোশাররফ করিম। দর্শকদের মাঝে ভালো সারা পেয়েছে “কাল্লু সুইপার”। ইউটিউবে এখন পর্যন্ত ২০ লক্ষ মানুষ এই নাটকটি উপভোগ করেছেন। অন্যদিকে ১ দিনেই প্রায় ৫ লক্ষ মানুষ দেখেছেন “সুইপার ম্যান”।

ভবিষ্যতে এমন গল্পভিত্তিক আরো নাটক দর্শকরা উপহার পাবে বলে আশা করা যায়।

আপনার মন্তব্য জানাবেন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন