কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল দেখুন

কৃষি গুচ্ছ ফলাফল

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা গত ২৭ নভেম্বর অনুষ্ঠিত হয়েছে

 

কৃষি গুচ্ছের ফলাফল দেখতে এখানে ক্লিক করে পিন ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন

 

এর আগে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়সহ দেশের কৃষি ও কৃষিপ্রধান সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গত ২৭ তারিখ, শনিবার গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গুচ্ছ পরীক্ষার নীতিমালা অনুযায়ী, সাত বিশ্ববিদ্যালয়ে ৩ হাজার ৪১৯টি আসনের বিপরীতে ১০ গুণ অর্থাৎ ৩৪ হাজার ৮৪৬ জন পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। ফলে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি সিটের বিপরীতে লড়বে প্রায় ১০ জন ভর্তিচ্ছু।

গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা হওয়া সাতটি বিশ্ববিদ্যালয় হলো— বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কৃষিসংক্রান্ত কিছু বিষয়), চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়।

পরীক্ষার মানবন্টনঃ

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হয়েছে। এইচএসসি/সমমান পর্যায়ের ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থ বিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন উত্তর করতে হয়েছে।

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে কৃষি গুচ্ছ ফলাফল প্রস্তুত করা হয়েছে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি/সমমানের পরীক্ষার জন্য ২০ এবং এইচএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করা হয়েছে।

 

আরো পড়ুনঃ ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল দেখবেন যেভাবে।

কিভাবে ঢাবি পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস জানবেন ? প্রবেশপত্র ডাউনলোড করুন | DU Admission Test 2021

আপনার মন্তব্য জানাবেন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন