কেন ভাঙা হচ্ছে দেশের ঐতিহ্যবাহী দুই কলেজের সীমানা প্রাচীর?

দেশের ঐতিহ্যবাহী দুই টি কলেজ সরকারী বিজ্ঞান কলেজ ও হলিক্রস স্কুল এন্ড কলেজ যার সীমানা এখন ভেঙ্গে ফেলা হচ্ছে! কিন্তু কেন?

প্রায় ১৮ মিলিয়ন মানুষ নিয়ে রাজধানী ঢাকা পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরগুলোর একটি। যেহেতু শহরের জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে, দেশের এই দ্রুত প্রবৃদ্ধি মেটাতে পরিবহন খাতের সম্প্রসারণ প্রয়োজন। ট্রান্সপোর্ট বিপুল পরিমাণে বৃদ্ধির ফলে উচ্চ মাত্রার যানজট দেখা দেয়। তীব্র যানজট কমানোর লক্ষ্যে, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বাংলাদেশ সরকার) পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে ঢাকা শহরের উত্তরাঞ্চলে প্রায় ২৩ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য একটি প্রকল্প প্রদান করে।

এটি বাংলাদেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প, যা শাহজালাল বিমানবন্দরকে কুতুবখালীর সাথে মহাখালী, তেজগাঁও এবং কমলাপুরের সাথে সংযুক্ত করবে। এটি রাজধানীতে যানজট নিরসনে বর্তমান সরকার কর্তৃক গৃহীত সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্পগুলির একটি। এটি সংযোগকারী রাস্তা সহ ৪৬.৭৩ কিমি (১৫৩,৩০০ ফুট) দীর্ঘ হবে এবং এর দাম হবে প্রায় ১২২ বিলিয়ন (US $ ১.৪ বিলিয়ন)।

লোকেশন: শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর- কুড়িল- বনানী- মহাখালী- তেজগাঁও- মগবাজার- কমলাপুর-সাইদাবাদ-যাত্রাবাড়ি – ঢাকা চট্টগ্রাম মহাসড়ক (কুতুবখালীর কাছে)

এক্সপ্রেস ওয়ের কাজ তিনটি ফেজে সম্পন্ন হবে। প্রথম ফেজে বিমানবন্দর থেকে বনানী রেলস্টেশন পর্যন্ত রাস্তার দৈর্ঘ্য ৭.৪৫ কিলোমিটার। এই পর্যায়ে, ১৫০০ পাইলের মধ্যে ১৪৫২ টি পাইল, ৩৫০ টি পাইল ক্যাপের মধ্যে ২৬০ টি, ৩৫০ টি ক্রস বিমের মধ্যে ১৪৯ টি, ৩৫০ কলামের মধ্যে ২২৭ টি এবং ৩১৫৪ আই গার্ডারের মধ্যে ৬০৫ টির কাজ সম্পন্ন হয়েছে। এই অংশের অগ্রগতি ৫৯%।

দ্বিতীয় ফেজে বনানী থেকে মগবাজার রেলক্রসিংয়ে রাস্তা নির্মাণ করা হবে এবং তৃতীয় ও শেষ ফেজে ফ্লাইওভারের মগবাজার-কুতুবখালী অংশ নির্মাণ করা হবে।

চার লেনের এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শুরু হবে এবং নিউ এয়ারপোর্ট রোডের পাশাপাশি চলবে, মহাখালী, তেজগাঁও এবং মগবাজার হয়ে কমলাপুর রেলওয়ে-স্টেশন পর্যন্ত রেল সারিবদ্ধকরণ এবং তারপর ঢাকা চট্টগ্রাম হাইওয়েতে সংযোগের আগে যাত্রাবাড়ীর উপর দিয়ে সারিবদ্ধকরণভাবে ক্রস করা হবে।

প্রকল্পের আওতায়, ২৭ কিলোমিটার দৈর্ঘ্যের ৩১ টি র‍্যাম্প এবং ১৯.৭৩-কিলোমিটার প্রধান সড়ক নির্মাণ করা হবে। সব মিলিয়ে ফ্লাইওভারের দৈর্ঘ্য হবে ৪৬.৭৩ কি.মি।

৩১ টা র‍্যাম্পের মধ্যে ১ টি র‍্যাম্প হবে ফার্মগেট থেকে রেইলগেটের দিকে। এই জন্য সেই রাস্তা প্রশস্থ করা হচ্ছে। যার ফলে ভাঙ্গা পড়েছে হলি ক্রস কলেজ ও সরকারি বিজ্ঞান কলেজের সম্মুখ ভাগের খানিক অংশ।

কলেজের মূল সীমানা দেওয়াল ভেঙ্গে ৮-১০ ফিট ভেতরে টিনের অস্থায়ী দেওয়াল তৈরি করা হয়েছে। বিজ্ঞান কলেজের মূল গেটের সামনে শুরু হয়েছে পাইলিং এর কাজ।

হলিক্রস স্কুল এন্ড কলেজের সামনের অংশ
হলিক্রস স্কুল এন্ড কলেজের সামনের অংশ

এর আগে গতবছরের শুরুর দিকে সরকারি বিজ্ঞান কলেজের সীমানা প্রাচীর ঘেষা মসজিদটি ভেঙ্গে ফেলা হয়।

আরো পড়ুনঃ ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল ও চেয়ারম্যান শামীমা নাসরিনের বিরুদ্ধে প্রতারণা ও গ্রাহক হয়রানির অভিযোগে সিরাজগঞ্জে মামলা দায়ের!!

আপনার মন্তব্য জানাবেন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন