বুধবার, মে ১৮, ২০২২

ঝড়ে উপড়ে গেল নিউটনের সেই ‘আপেল গাছ’।

স্যার আইজ্যাক নিউটনের মহাকর্ষ সূত্র আবিষ্কারের সঙ্গে যে আপেল গাছটির কথা সব সময় চলে আসে, সেই আপেল গাছটি (ক্লোন) ঝড়ে উপড়ে পড়েছে।

গাছ থেকে একটি আপেল এসে মাথায় পড়ার পরই স্যার আইজ্যাক নিউটনের চিন্তা মোড় নেয়, আবিষ্কার হয় মহাকর্ষ সূত্রের। গাছটি এতদিন ছিল ক্যামব্রিজ ইউনিভার্সিটির বোটানিক্যাল গার্ডেনে। তবে ঝড় ইউনিসের তাণ্ডবে গাছটি উপড়ে পড়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।সোমবার (২১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বোটানিক্যাল গার্ডেনের কিউরেটর ড. স্যামুয়েল ব্রোকিংটন বলেন, ১৯৫৪ সালে গাছটি লাগানো হয়েছিল। তবে ছত্রাকের আক্রমণে আগে থেকেই কিছুটা দুর্বল হয়ে গিয়েছিল আপেল গাছটি। গত শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) ঝড়ের কারণে এটি পড়ে যায়।

তবে যে গাছটি পড়ে গেছে সেটি মূল গাছ থেকে ক্লোন করা বলে জানিয়েছেন ড. স্যামুয়েল। তিনি বলেন, মূলত যে গাছটি থেকে আপেল সরাসরি স্যার আইজ্যাক নিউটনের মাথায় এসে পড়েছিল, সেটি ছিল লিঙ্কনশায়ারের গ্রান্থামের উলসথর্প ম্যানরে। উনিশ শতকে গাছটি ঝড়ো হাওয়ার দাপটে পড়ে যায়। এরপর থেকেই বহু বছর ধরে গ্রাফটিংয়ের মাধ্যমে এর বংশবিস্তার করা হয়েছে।

গাছটির আরও একটি ক্লোন সংরক্ষিত আছে গার্ডেন কর্তৃপক্ষের কাছে। খুব শিগগিরই সেটি লাগানো হবে বলে জানিয়েছেন তিনি।

Similar Articles

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertismentspot_img

Instagram

Most Popular