বুধবার, মে ১৮, ২০২২

চীনে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘নিওকোভ’

চীনের উহানের বিজ্ঞানীরা করোনাভাইরাসের নতুন এক ভ্যারিয়েন্ট ‘নিওকোভ’ শনাক্ত করতে সক্ষম হয়েছে। বিজ্ঞানীদের ভাষ্য অনুযায়ী নতুন এই ভ্যারিয়েন্টের প্রাণঘাতী ক্ষমতা পূর্বের সকল ভ্যারিয়েন্টের মধ্যে সর্বোচ্চ হতে পারে। নিওকোভে সংক্রমিত প্রতি তিন জনের মধ্যে গড়ে একজন মৃত্যুবরণ করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। এর সাথে, এই ভ্যারিয়েন্টে সংক্রমণের হারও অত্যন্ত বেশি হতে পারে বলে জানিয়েছে চীনা গবেষকগণ।

বায়োআরএক্সআইভি ওয়েবসাইটে প্রকাশিত গবেষণাপত্রটিতে আরও বলা হয়েছে, করোনার নতুন এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে রক্ষণব্যুহ তৈরির কাজে করোনাভাইরাস সম্পর্কে এ পর্যন্ত প্রাপ্ত ডাটা, নিরাময় সংক্রান্ত সতর্কতা এবং এখন পর্যন্ত আবিষ্কৃত কোনো ভ্যাকসিন পর্যাপ্ত হবে না। তবে গবেষণাপত্রটি কেবল সবেমাত্র পর্যবেক্ষণ করা হলেও এর চালানো হয়নি কোনো সমীক্ষা।

গবেষণাপত্রটিতে উল্লেখ করা হয়েছে ওমিক্রন ভ্যারিয়েন্টের আরবিডি (রিসেপ্টর বাইন্ডিং ডোমেইন) এর অভিযোজন ক্ষমতা বেশি হলেও মানবদেহে সংক্রমণ ছড়ানোর জন্য নিওকোভের সুপ্ত ক্ষমতা হতে পারে আরও বেশি। কারণ, আরও নতুন ধরনের অভিযোজনের মাধ্যমে অ্যান্টিজেনিক ড্রিফটের মাধ্যমেও মানবদেহে সংক্রমণ ছড়াতে পারবে নিওকোভ। বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে ২০১২ এবং ২০১৫ সালে যে ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গিয়েছিল, তার সাথে সম্পর্কযুক্ত এই নিওকোভ ভাইরাস। নিওকোভ প্রথম পাওয়া গিয়েছিল দক্ষিণ আফ্রিকার বাদুড়ের মাঝে, এবং এভাবেই ছড়িয়ে পড়েছিল বিস্তীর্ণ অঞ্চলে।

 

 

 

আরও পড়ুনঃ করোনায় বাড়লো মাথাপিছু আয় ও বেকারত্ব । Per Capita Income of Bangladesh has increased । 2021

আজ থেকে কোভিড-১৯ টিকা দিতে পারবে ১৮ বছর তদুর্ধ্ব শিক্ষার্থীরা । যেভাবে কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য নিবন্ধন করবেন। কোন ভেক্সিন কটটুকু কার্যকর ?

Similar Articles

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertismentspot_img

Instagram

Most Popular