বুধবার, মে ১৮, ২০২২

মৃতদেহের জন্য ৪৫ হাজার ব্যাগ মজুত রাশিয়ার।

ইউক্রেনে রাশিয়ার হামলা এখন সময়ের ব্যাপার মাত্র, এমনটা দৃঢ়ভাবে বিশ্বাস করেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যুদ্ধের সমস্ত আয়োজন সম্পন্ন করে রাখলেও মস্কো বলছে, ইউক্রেনে হামলার ইচ্ছে তাদের নেই। এদিকে রাশিয়া যদি হামলা করেই বসে তবে সেটা কোন কোন পথে হবে তা নিয়ে এরইমধ্যে হিসাব-নিকাশ সেরে ফেলেছে মার্কিন গবেষণা সংস্থা।

নিরাপত্তা পরিষদের সুপারিশ মেনেই আজ থেকে জরুরি অবস্থা জারি হয়েছে ইউক্রেনে। যুদ্ধক্ষেত্রে যেতে প্রস্তুত থাকতে বলা হয়েছে ২ লক্ষ সেনাকে। সীমান্তে কড়াকড়ি আরও অনেক বাড়ানো হয়েছে। ইউক্রেনের নিরাপত্তা পরিষদের দাবি, শুধু সেনা নয়, সীমান্তে ‘বডি ব্যাগ’ জড়ো করতে শুরু করেছে রাশিয়া। মৃতদেহ স্থানান্তরিত করার জন্য এই ধরনের প্লাস্টিকের ‘বডি ব্যাগ’ ব্যবহার করা হয়। নিরাপত্তা পরিষদের এক সদস্য জানান, তাঁদের কাছে খবর যে, ৪৫ হাজার ব্যাগ সীমান্তে এনে রেখেছে রুশ সেনারা। তাঁর কথায়, ‘‘৪৫ হাজার রুশ সেনাকে বলি দিতে প্রস্তুত রয়েছেন পুতিন।’’  গতকাল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও জানিয়েছিলেন, ইউক্রেন সীমান্তে বিপুল পরিমাণ রক্ত মজুত করছে রুশ সেনাবাহিনী।

আজ কিভ থেকে তাদের সব দূতাবাস কর্মীকে দেশে ফিরিয়ে এনেছে ক্রেমলিন। যা দেখে গতকাল অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট স্কট মরিসনের আশঙ্কা, ‘‘২৪ ঘণ্টার মধ্যেই কিভের উপরে হামলা চালাতে পারে মস্কো।’’ একই আশঙ্কা প্রকাশ করেছেন আমেরিকার প্রতিরক্ষাসচিব লিজ় ট্রাস। তবে গতকালও পুতিন দাবি করেছেন, ইউক্রেন-সমস্যার ‘কূটনৈতিক সমাধান’ খুঁজতে রাজি আছেন তিনি।

Similar Articles

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertismentspot_img

Instagram

Most Popular