কফি পানে মস্তিষ্কের প্রভাব। Effect of drinking Coffee

কি হয় যখন আপনি coffee পান করেন?

কফি খেতে কে না ভালোবাসে। সকালে ঘুম থেকে উঠে একটু ফ্রেশ হবার জন্য অথবা দিন শেষে সকল ক্লান্তি দুর করার জন্য, coffee ছাড়া আমাদের দিন চালানো দায়। প্রতি চুমুকে আপনার দূর্বল শরীরে আসে শক্তি আর সতেজতা। কিন্ত, এটি শুধু আপনার শক্তি মাত্রা কে প্রভাবিত করেনা বরং আপনার মস্তিষ্কেও কিছু প্রভাব ফেলে।
আপনার কফিকাপ-টি আপনার মস্তিষ্কের স্বাস্থ্যকে কিভাবে প্রভাবিত করছে তা নিচে সংযুক্ত করা হল-

 

১. আপনার মেজাজের গতিবিধি নির্ধারনঃ

IMG 20210724 232030.JPG 2

যদি আপনি আপনার শরীরে বল এর সাথে সাথে মেজাজ-ও বুস্ট করতে চান, তবে তার সহজতম উপায় হবে এক কাপ কফি পান করা।

My Crohn’s and Colitis Team-এর RDN,MS হলি ক্লেমার বলেছেন “কফিতে ক্যাফিন নামক এক রাসায়নিক উপাদানের কারনে (২০০ মিলিগ্রামের কম) কফি মেজাজের উপর ইতিবাচক প্রভাব ফেলে এবং মেজাজ ভাল করতে সহায়তা করে”। পাশাপাশি, JAMA Internal Medicine -এর ৫০,০০০ এর বেশি নারীর উপর করা এক গবেষণা অনুসারে ক্যাফিনযুক্ত কফি বেশি সেবন অনেক ক্ষেত্রে Depression(হতাসা)-র ঝুঁকি হ্রাস করে।

 

২. সৃজনশীল কাজে আপনার কর্মক্ষমতা নির্ধারনঃ

IMG 20210724 232019.JPG 2

কর্মক্ষেত্রে কার্যক্ষমতা বৃদ্ধির জন্য এখনি আপনার দৈনন্দিন রুটিনে যুক্ত করুন কয়েক কাপ কফি।

সাইকোফার্মাকোলজি(বার্লিন) জার্নালে প্রকাশিত একটি গবেষণা মতে, একদল লোককে সারাদিন ধরে চারটি বিরতিতে ৪ বার কফি দেয়া হয়েছিল, তাদের ডিকাফ কফিতে ৬৫ মিলিগ্রাম ক্যাফিন যোগ করা হয়েছিল এবং অন্য দল সারাদিনে এক বার ২০০ মিলিগ্রাম ক্যাফিন যুক্ত কফি গ্রহণ করেছিলো। গবেষণায় পরিলক্ষিত হয় যে, যদিও উভয় গ্রুপে কাজে সতর্কতা ও কাজের উদ্বেগ বৃদ্ধি পেয়েছে, একইভাবে সহজ এবং প্রতিক্রিয়াশীল কাজ, সৃজনশীল কাজ, লক্ষ্য নির্ধারিত কাজ, দলীয় কাজের উপর তাদের কর্মক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

 

৩. স্মৃতিভ্রাংশের ঝুঁকি হ্রাস করাঃ

IMG 20210724 232008.JPG 1

বয়সের সাথে স্মৃতি হারিয়ে যাওয়া হোক বা জেনেটিক ভাবে স্মৃতি ভুলে যাবার সমস্যা হোক, কফি হতে পারে আপনার মস্তিষ্কের অনন্য হাতিয়ার।

ক্যারলিন থমসন, RD, CDCES, নামক একজন ডায়েটিশিয়ান এবং ডায়াবেটিস শিক্ষাবিদ বলেন, ” কফি মনযোগ এবং মানসিক মনোবল বাড়ায় এবং স্মৃতি হারানো রোধে সহায়তা করে”। তিনি আরও বলেন, “কফি স্মৃতিভ্রংশ, পার্কিনসন এবং অ্যালঝাইমারের ঝুঁকি হ্রাস করে “।

এমনকি, ২০১০ সালে Journal of Alzheimer’s Disease খুজে পায় যে দিনে ৩-৫ বার কফি গ্রহন করা ৬৫% পর্যন্ত অ্যালঝাইমারের ঝুঁকি ও স্মৃতিভ্রংশ কমায়। তবে কফি সেবনের কিছু পার্শ্ব-প্রতিক্রিয়া-ও রয়েছে।

 

৪. স্মৃতি ধরে রাখায়ঃ

IMG 20210724 231958.JPG 1

যদি আপনারো ভুলো মন হয়ে থাকে, প্রতিদিনের এক কাপ ক্যাফিনেটেড কফি তা ঘুরিয়ে দিতে পারে।

Sovereign Laboratories-এর RD এবং পুষ্টি উপদেষ্টা হেইডি মোরেত্তি বলেন, ” কফিতে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা মস্তিষ্কের কার্যকরিতার জন্য ভালো। প্রাথমিক গবেষণা অনুসারে, এই অ্যান্টিঅক্সিডেন্টগুলো মস্তিষ্কের কোষকে রক্ষা করে এবং পুষ্টি দিতে সহায়তা করে। যার ফলে মানুষের স্মৃতিশক্তি বৃদ্ধি পায়”।

২০১৪ সালের Nature Neuroscience-এর গবেষণা মতে, একদল প্রাপ্তবয়স্কদের মধ্যে যাদেরকে ২০০ মিলিগ্রাম করে ক্যাফিন দেয়া হয়েছে তাদের মধ্য ক্যাফিন না দেয়া লোকদের দীর্ঘমেয়াদি স্মৃতি বেশি সৃষ্টি হয়েছে।

 

৫. ঘুম ঘুম অনুভূতিঃ

IMG 20210724 231937.JPG 1

কফিতে থাকা ক্যাফিন আপনার শক্তিকে অস্থায়ীভাবে বুস্ট করার পাশাপাশি দীর্ঘমেয়াদে আপনাকে আরও ক্লান্ত করতে পারে।

PH-1 Miami-এর প্রতিষ্ঠাতা এবং প্রধান সার্জন, MD, জাচারি ওখাহ্ ব্যাখ্যা করেন যে, “Coffee শুধুমাত্র পান করার সময় আপনার মস্তিষ্ক প্রভাবিত হয়না, পরবর্তীতেও তার রেস থেকে যায়। কফি খাওয়া শেষে আপনার দেহে অ্যান্ড্রিনালিন এবং ডোপামিন ক্ষরণ বন্ধ হয়ে যায় যা মানুষকে জাগ্রত রাখতে সহায়তা করে, এবং অ্যাডেনোসিন ক্ষরণ শুরু হয় যা আপনাকে দুর্বল করে দেয়”।

2 মন্তব্য

আপনার মন্তব্য জানাবেন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন