বুধবার, মে ১৮, ২০২২

অলিম্পিকে সব কিছু ছাপিয়ে বন্ধুত্ব, ১১৩ বছরে প্রথম সোনা ভাগাভাগি

অলিম্পিকের মতো আসরে প্রতিদ্বন্দ্বিতাকে ছাপিয়ে গেল নিখাদ বন্ধুত্ব। অভিন্ন হৃদয়ের দুই বন্ধুর ভালবাসার ‘সোনালী’ গল্পে জুড়ে গেল পদক ভাগাভাগি ! অবিশ্বাস্য কিছু দৃশ্যের জন্ম দিল টোকিও অলিম্পিক।

তামবেরি-বারশিম লং জাম্পের ফাইনালে সোনা জেতার লড়াইয়ে নেমেছিলেন। দু’জনেই ২.৩৭ মিটার উচ্চতায় লাফ দেন। একদম কাঁটায় কাঁটায় থাকায় অলিম্পিকের কর্মকর্তা এই দুই লং জাম্পারকেই আরও তিনটি সুযোগ দিয়েছিলেন। কিন্তু কেউই দ্বিতীয় সুযোগে ২.৩৭ মিটারের বেশি অতিক্রম করতে পারেনি। আবারও দু’জনকে একবার সুযোগ দেওয়া হয়। কিন্তু তামবেরি গুরুতর চোটের জন্য শেষ প্রচেষ্টা করেননি।

তামবেরি নিজের নাম প্রত্যাহার করায় বারশিমের কাছে সুযোগ ছিল অনায়াসে সোনা জিতে নেওয়ার। তাৎক্ষণিকভাবে সেই কর্মকর্তাকে বারশিম জিজ্ঞেস করেন, ‘আমরা দুজন কি দুটি সোনার পদক পেতে পারি না?’ ইঙ্গিতটা পরিষ্কার, তামবেরির সঙ্গে সোনার পদক ভাগাভাগি করে নিতে তাঁর কোন সমস্যাই নেই। সেই কর্মকর্তা জবাবে বলেন, “হ্যাঁ এটাও সম্ভব।”

20210803 105856
সোনা ভাগাভাগি হওয়ার ঘোষনায় আবেগতাড়িত তামবেরি জড়িয়ে ধরেন বারশিমকে।

এর পরেই আসে সেই আবেগঘন মুহূর্ত। বারশিমকে জড়িয়ে ধরেন তামবেরি। কী ভাবে নিজের অনুভূতিকে ব্যক্ত করবেন সেটাই ভেবে পাচ্ছিলেন না ইতালির এই প্রতিযোগী। অন্য দিকে বেশ শান্তভাবে নিজের অনুভূতি প্রকাশ করেন কাতারের বারশিম। সব মিলিয়ে দুর্দান্ত একটা মুহূর্ত তৈরি হয় টোকিও অলিম্পিকে।

ঈসা বারশিমের সঙ্গে তামবেরির বন্ধুত্ব যে এই ঘটনার পরই হলো, তা কিন্তু নয়। দুজন দুজনকে অনেক আগে থেকেই চিনতেন।  ২০১০ সালে বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে দুজনের আলাপ। সেই প্রতিযোগিতায় বারশিম খেতাব জিতলেও যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়েছিলেন তামবেরি। আবার তামবেরির চোট সারিয়ে রিও অলিম্পিকে নামার সময়ও বারশিম তাঁকে সাহায্য করেছিলেন।

ইভেন্টের পর বারশিম বলেন,

“তামবেরি আমার অন্যতম সেরা বন্ধু। শুধু ট্র্যাকেই নয়, ট্র্যাকের বাইরেও। আমরা এক সঙ্গে কাজ করি। আমাদের স্বপ্নপূরণ হলো। এটাই স্পোর্টসম্যান স্পিরিট। এই বার্তাই আমরা দিতে এসেছি সকলকে।”

এক দশকের পুরনো সেই বন্ধুত্বই স্পোর্টসম্যানশিপের আরও এক দুর্দান্ত নজির তৈরি করলো এবারের টোকিও অলিম্পিকে। যা কিনা সোনালী অক্ষরে বাধাই করা যাবে অলিম্পিকের ইতিহাসে।

Similar Articles

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertismentspot_img

Instagram

Most Popular