বাংলাদেশ- অস্ট্রেলিয়া সিরিজের শেষ ম্যাচে আরেক ইতিহাস গড়লো বাংলাদেশের টাইগাররা। T20 তে অস্ট্রেলিয়াকে সর্বনিম্ন রানে অল-আউট করার লজ্জা দিল টাইগাররা।

অজিদের লজ্জাজনক হারঅজিদের বিপক্ষে শুরুতে ব্যাটিং করে ১২২ রান সংগ্রহ করে বাংলাদেশ। T20’র জন্য কম মনে হলেও, মিরপুরের রহস্যময় উইকেটের জন্য এই স্কোর একদম কম ছিল না। জবাবে বলিং করতে নেমে একের পর এক উইকেট তুলে নেয় সাকিবরা। আগের ম্যাচে ৪ ওভারে ৫০ রান দেওয়া সাকিব এই ম্যাচে আবার তার জাত চিনিয়েছেন। মাত্র ৯ রান দিয়ে  তুলে নিয়েছেন ৪ টি উইকেট। এছাড়াও সাইফুদ্দিন ৩ টি ও নাসুম ২ টি উইকেট নেন। ১ ওভারে নয় রান দিয়ে ১ টি উইকেট তুলে নেন মাহমুদুল্লাহ। ফলে মাত্র ৬২ রানে অল- আউট হয়ে যায় অজিরা। এর আগে T20i -তে তাদের সর্বনিম্ন রান ছিল ৭৯।

সম্পুর্ন স্কোর দেখুন…

অজিদের লজ্জাজনক হার

এই ম্যাচের জয়ের মধ্যে দিয়ে ৪-১ ব্যবধানে সিরিজ জিতলো বাংলাদেশ।

আগের ৪ ম্যাচে অপরিবর্তিত একাদশ থাকলেও শেষ ম্যচে দুটি পরিবর্তন আনা হয় দলে। শরিফুল ইসলামের বদলে দলে খেলেন সাইফউদ্দিন। আর শামিম পাটুয়ারির বদলে দলে দেখা যায় মোসাদ্দেক সৈকত-কে। কিছুটা অবাক করা হলেও ৪ ম্যাচে মোট ১২ রান করা ওপেনার সৌম সরকার-কে এ ম্যাচেও দলে রাখা হয়। যদিও ওপেনিং এর বদলে তার স্থান হয় সেকেন্ড ডাউনে। কিন্তু এ ম্যাচেও তাকে ব্যর্থই বলা যায়। ১৮ বল খেলে সংগ্রহ করেন ১৪ রান। টার্নারের বলে বাউন্ডারির কাছে সৌম সরকারের ক্যাচ লুফে নেন ক্রিস্টিয়ান। সব মিলিয়ে ৫ ম্যাচে মাত্র ৩৮ রান করেছেন এই অভিজ্ঞ ওপেনার।

বাংলাদেশ দলের ব্যাটাররা খুব সফল না হলেও, মোহাম্মদ নাঈমের ২৩ রান এবং মাহমুদুল্লাহ-র ১৯ রান দলকে ১২২ রানের ইনিংসে অনুপ্রেরণা জুগিয়েছে।

ম্যাচ ও সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন সাকিব-আল-হাসান। এছাড়াও একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক T20 ক্রিকেটে ১৫০০ রান ও ১০০ উইকেট নিলেন সাকিব। পাশাপাশি ১ম বাংলাদেশি এবং ২য় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক T20 ম্যাচে ১০০ উইকেট নেওয়ার গৌরভ অর্জন করেছেন সাকিব। এর আগে শুধুমাত্র শ্রীলঙ্কান বোলার লাসিত মালিঙ্গা এই মাইলফলক অতিক্রম করেছিলেন।

আরো পড়ুন: বিদায় বেলায় আবেগী মেসি, দিয়ে গেলেন ফিরে আসার প্রতিশ্রুতি

আপনার মন্তব্য জানাবেন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন