বোর্ডের প্রতি ক্ষোভ থেকেই রাশিদ খান টি-20 বিশ্বকাপের অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ালো।

রাশিদ খান

আফগানিস্তান ক্রিকেট বোর্ড(ACB) বৃহস্পতিবার আসন্ন টি-২০ ক্রিকেট বিশ্বকাপের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে। ২০২১ টি-২০ বিশ্বকাপ এইবার সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে। সিনিয়র এবং জুনিয়র খেলোয়াড়ের সমন্বয়ে বিশ্বকাপের জন্য দল তৈরি করেছে আফগান বোর্ড। দলকে নেতৃত্ব দেয়ার দায়িত্ব দেয়া হয়েছে ২২ বয়সী অল-রাউন্ডার রাশিদ খানকে।
সিনিয়র খেলোয়াড় আসগর আফগান এবং অলরাউন্ডার মোহাম্মদ নবী দলে তাদের উপস্থিতি তুলে ধরবে এবং দলকে উঁচুতে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ২০১৯ বিশ্বকাপের মাঝপথে চোটের কারণে দল থেকে বাদ পড়ে উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। এরপর ১ বছর নিষিদ্ধ থেকে অবশেষে আফগানিস্তান দলে ফিরছেন তিনি।
রাশিদ খান

১৮ সদস্যের আফগান দলে যারা যারা থাকছেঃ

বোলার
১. হামিদ হাসান
২. দাওলাত জাদরান
৩. শাপুর জাদরান
৪. কাইস আহমেদ
৫. মুজিবুর রহমান
৬. নাভিন উল হক

ব্যাটসম্যান
১. হাজরাত উল্লাহ জাজাই
২. উসমান গনি
৩. আসগর আফগান
৪. নাজিবুল্লাহ জাদরান
৫. হাশমাতউল্লাহ শাহিদী
৬. মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক)
৭. রাহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক)

অলরাউন্ডারঃ
১. রাশিদ খান(অধিনায়ক)
২. মোহাম্মদ নাবী
৩. কারীম জানাত
৪. গুলবাদিন নাইব
৫. শারাফুদ্দিন আশরাফ

১৮ জন সদস্য ছাড়াও দলের রিজার্ভ খেলোয়াড় হিসেবে উইকেট-রক্ষক আফসার জাজাই এবং নতুন খেলোয়াড় ফরিদ আহমদ মালিক এর নাম দেওয়া হয়েছে।

টি-২০ বিশ্বকাপের জন্য আফগান বোর্ডের ঘোষিত ১৮ সদস্যের এই দল নিয়ে উৎফুল্ল সকলেই। কিন্তু বাঁধ সাধে রাশিদ খানের সিদ্ধান্ত। হটাত করেই অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ায় রাশিদ খান। কারন হিসেবে জানায়,”জাতির অধিনায়ক এবং দায়িত্বশীল ব্যক্তি হিসাবে আমি নির্বাচক দলের অংশ হওয়ার অধিকার সংরক্ষণ করি। কিন্তু এসিবি(ACB) মিডিয়া যে দল ঘোষণা করেছে তার জন্য নির্বাচন কমিটি এবং এসিবি আমার সম্মতি নেয়নি”।

এর আগে জুলাই মাসে প্রধান নির্বাচক আসাদুল্লাহ খানও পদত্যাগের সময় জানায়,”যাদের ক্রিকেট, খেলোয়াড় এবং নির্বাচন সম্পর্কে কোন জ্ঞান নেই, তাদের খুব বেশি বাধা এবং হস্তক্ষেপই তাঁর পদত্যাগের সিদ্ধান্তের প্রধান কারণ।”

রাশিদ খানের সিদ্ধান্তের ঘণ্টাখানেকের মধ্যেই তাদের মতামত দেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড। দল অপরিবর্তিত রেখেই নতুন অধিনায়ক নির্বাচন করে এসিবি। রশিদ খানের পদত্যাগ জাতীয় দল অনুমোদন করে তার জায়গায় মোহাম্মদ নাবীকে বিশ্বকাপ টি-টোয়েন্টি টুর্নামেন্টের অধিনায়ক এবং নাজিবুল্লাহ জাদরানকে সহ-অধিনায়ক হিসেবে নিয়োগ করা হয়।

রাশিদ খান
পরিবর্তিত স্কোয়াড

keyword: cricket, sports, afghanistan, terrorist, taliban, world cup, t20

আপনার মন্তব্য জানাবেন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন