অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয় । মোস্তাফিজ ও নাসুমের বোলিং এ ছন্নছাড়া অস্ট্রেলিয়া । বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া । Bangladesh won First ever biliterate series against Australia । ban vs aus 2021

ban vs aus series win

বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া টি টুয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ জয়ের পর সিরিজের তৃতীয় ম্যাচে বাংলাদেশ টস জিতে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত নেয়। স্টার্কসহ দলে পরিবর্তন ছিল ৩ জনের যেখানে নাথান ইল্লিসের অভিষেক হয়।

ব্যাটিং করতে নেমে শুরুটা ধীর গতির হলেও বেশি সময় মাঠে টিকে থাকতে পারেনি ওপেনাররা। পুর্বের ম্যাচগুলোতে ধারাবাহিক খারাপ পারফর্মেন্স করা সৌম্য সরকার ১১ বলে ২ রান সংগ্রহ করে সাজঘরে ফিরে। ৩ রানে ২ উইকেট হারানো বাংলাদেশের পরবর্তি হাল ধরে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ।

ban vs aus

দলের হয়ে ১৭ বলে ২৬ রানের আগ্রাসী ইনিংস খেলে সাকিব আল হাসান সাজ ঘরে গেলে আফিফ হোসেন এবং মাহমুদুল্লাহ রিয়াদ পার্টারশীপ বিল্ড আপ করার চেষ্টা করে। ১৩ বলে ১৯ রানের দ্রুত ইনিংস খেলে আফিফ মাঠ ত্যাগ করার পরও মাহমুদুল্লাহ রিয়াদ মাঠে তার আধিপত্য বজায় রেখেছিল।

মাহমুদুল্লাহ তার ক্যারিয়ারের ৫ম হাফ সেঞ্চুরি করার পর পরই অস্ট্রেলিয়ান অভিষেক প্রাপ্ত খেলোয়াড় নাথান এল্লিস স্ট্রাইক করে। ইনিংসের ১৯.৪, ১৯.৫, ১৯.৬ তম বলে পর পর মাহমুদুল্লাহ, মাহেদি হাসান ও মুস্তাফিজ কে আউট করার মাধ্যমে ২য় অস্ট্রেলিয়ান হিসেবে বাংলাদেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে হ্যাটরিক করার কর্তৃত্ব অর্জন করেছে।

ডিফেন্ড করতে মাঠে নেমে ২য় ওভারেই স্ট্রাইক আনে নাসুম আহমেদ। ১ রানে ১ উইকেট নিয়ে শেষ করা নাসুম তার পরিবর্তী ওভারে মেইডেন পায়। ইনিংসের ১৩ তম ওভারে বল করতে এসে সাকিব আল হাসান ৪১ বলে ৩৫ রান করা বেন মেকডারমোটকে ফিরানোর পর ম্যাচে ছন্দে ফিরে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় মইসিস হেনরিকসকে ২ রানে ও মিচেল মার্শকে ৫১ রানে সাজঘরে ফিরায় শরিফুল ইসলাম। ban vs aus

শেষ ২ ওভারে ২৩ রানের প্রয়োজন ছিল অজিদের। ১৯ তম ওভার বলে মোস্তাফিজ মাত্র ১ রান দিয়ে ওভারটি শেষ করে যা বাংলাদেশেকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যায়। শেষ ওভারে অজিরা ১১ রান সংগ্রহ করলেও এটা তাদের জন্য যথেষ্ট ছিল না। ম্যাচের পরিসমাপ্তি হয় বাংলাদেশের ১০ রানের জয়ের মাধ্যমে। ban vs aus

ম্যাচ সেরা ৫৩ বলে ৫২ রান করা মাহমুদুল্লাহ রিয়াদ পুরো ম্যাচটি নিজের আয়ত্বে রেখেছিল। ম্যাচের সেরা বোলিং ফিগার ছিল মোস্তাফিযের (৪-০-৯-০)।

এটাই প্রথমবারের মত অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের যেকোনো ফরমেটে সিরিজ জয়। এরই মাধ্যমে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি টুয়েন্টি সিরিজে ২ ম্যাচ হাতে রেখে ৩-০ তে এগিয়ে গেলো বাংলাদেশ।

আরো পড়ুনঃ অজিদের বিরুদ্ধে রেকর্ড গড়ল বাংলাদেশ।

ban vs aus

আপনার মন্তব্য জানাবেন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন