ফুটবল ইতিহাসের শ্রেষ্ঠ টিম ব্রাজিল কি 6 নং বিশ্বকাপের পথে ?

বিশ্বকাপ ফাইনালে ব্রাজিল
বিশ্বকাপ ফাইনালে ব্রাজিল

ফুটবল বিশ্বের সবচেয়ে পরিচিত ও জনপ্রিয় নাম ব্রাজিল। এছাড়াও সবচেয়ে বেশি বিশ্বকাপ এবং ইন্টারন্যাশনাল ট্রফিধারী দেশ ব্রাজিলই।

বিশ্বকাপের ইতিহাসে সব চেয়ে সফল দল ব্রাজিল প্রথম বিশ্বকাপ জিতে ১৯৫৮ সালে। এরপর ১৯৬২ ও ১৯৭০ এ বিশ্বকাপ জিতে ব্রাজিল। তিন বার বিশ্বকাপ জয়ের ফলে বিশ্বকাপ ট্রফি জুলে  রিমেট একেবারে নিজেদের করে নেয় ব্রাজিল। এরপর থেকে এখন পর্যন্ত কোনো টিমকে একেবারে ট্রফি দেয়া হয়নি। ট্রফির শুধুমাত্র রেপ্লিকা প্রদান করা হয় বিশ্বকাপ জয়ী দলকে এবং আসল ট্রফি সংরক্ষিত থাকে ফিফার কাছে।

ব্রাজিল দলের রয়েছে মোট ৬৭ টি প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনের গৌরব। মেজর টুর্নামেন্ট এ চ্যাম্পিয়ন হওয়ার দিক থেকেও সবচেয়ে এগিয়ে রয়েছে ব্রাজিল। এছাড়া একমাত্র ব্রাজিলই সর্বোচ্চ ১২ বার ফিফার বর্ষসেরা দলের পুরস্কার পেয়েছে। মেজর টুর্নামেন্টে ব্রাজিলের কিছু অর্জন :

●ফিফা বিশ্বকাপ
চ্যাম্পিয়ন-১৯৫৮,১৯৬২,১৯৭০,১৯৯৪,২০০২

●কোপা আমেরিকা
চ্যাম্পিয়ন-১৯১৯,১৯২২,১৯৪৯,১৯৮৯,১৯৯৭,১৯৯৯, ২০০৪,২০০৭,২০১৯

●ফিফা কনফেডারেশন্স কাপ
চ্যাম্পিয়ন-১৯৯৭,২০০৫,২০০৯,২০১৩

●প্যানআমেরিকান চ্যাম্পিয়নশীপ
চ্যাম্পিয়ন-১৯৫২,১৯৫৬

ব্রাজিলের বিশ্বকাপ ফাইনাল

এছাড়াও ফেয়ার প্লের দিক দিয়েও ব্রাজিলের জুড়ি মেলা ভার। ফিফা বিশ্বকাপ ফেয়ার প্লে ট্রফি সর্বোচ্চ চার বার নিজেদের করেছে ব্রাজিল। ফেয়ার প্লে, নান্দনিক খেলা কিংবা ট্রফি জেতা সব দিক থেকেই ব্রাজিল এক অনন্য দল। ব্রাজিলের শৈল্পিক খেলা যেকোনো ফুটবল ভক্তের মন কাড়বে। তাই তো একটি সুপরিচিত উক্তি হল : The English invented it, the Brazilians perfected it. অর্থাৎ, ইংল্যান্ড ফুটবল আবিষ্কার করেছে, তবে ব্রাজিল তা পরিপূর্ণতা দান করেছে।

বর্তমানে এলো রেটিংস এর রেন্কিংয়ে প্রথম স্থানে আছে ব্রাজিল(২ জুন ২০২১)। সামনের কাতার ওয়ার্ল্ড কাপ ষষ্ঠবারের মত হাতছানি দিয়ে ডাকছে সেলেসাওদের এমনটাই আশা করছে ব্রাজিল সমর্থকরা। নেইমার, কোটিনহোরা কি পারবে পেলে, কাফু, রোনাল্ডো, রোনালদিনহোদের উত্তরাধিকার ধরে রাখতে?

আপনার মন্তব্য জানাবেন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন