বুধবার, মে ১৮, ২০২২

বিতর্কের অবসান, সৌদি আরবের পতাকায় বহাল থাকছে কালেমা।

সৌদি আরবের জাতীয় পতাকা ও সংগীতের কোনো পরিবর্তন আনা হচ্ছে না। সর্বসম্মতিক্রমে দেশটির আইন পরিষদ শুরা কাউন্সিলে অনুমোদিত সংশোধনীতে এ দুটির কোনো পরিবর্তন আনা হয়নি। পতাকা থেকে কালেমা তাইয়েবা বাদ দেওয়ার খবরও গুজব। এক প্রতিবেদনে এই খবর দিয়েছে গালফ নিউজ।

শুরাতে সংশোধনী প্রস্তাব উত্থাপনকারী সদস্য সাদ আল ওতাইবি আল-আরাবিয়া টিভিকে বলেন, জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের ‘ক্ষতি, বিকৃতি, পরিবর্তন ঠেকানোই’ বরং সংশোধনীর লক্ষ্য। সংশোধিত বিধানে পতাকার আকার, উত্তোলনের স্থান ও সময়ের বিষয়ে নির্দেশনা রয়েছে।

সৌদি আরবের পাবলিক প্রসিকিউশন জাতীয় পতাকা বা অন্য কোনো সৌদি প্রতীকের অবমাননা করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা তিন হাজার সৌদি রিয়েল পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রেখেছে এ সংশোধনীতে।

উল্লেখ্য, সৌদি আরবের জাতীয় পতাকায় সবুজ বর্ণের মধ্যে সাদা অক্ষরে আরবি ভাষায় আল্লাহর একত্ববাদের বাণী কালেমা “আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নাই, মুহাম্মদ (সা.) তাঁর প্রেরিত রাসুল।” এবং একটি তরবারি প্রদর্শিত হয়েছে। তরবারিটি ইবনে সউদ এর আরব জয়কে নির্দেশ করছে। পতাকাটির রঙ সবুজ, যা মহানবি হযরত মুহাম্মদ (স.) এর প্রিয় রঙ।

Similar Articles

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertismentspot_img

Instagram

Most Popular