জুলাই মাসে বিশ্বের বুকে বাংলাদেশের সুবর্ণ জয়গাথা লেখা যেন থামছেই না। তিন মাস চলার পর মঙ্গলবার (১৩ জুলাই) রান্নাবিষয়ক রিয়েলিটি শো ‘মাস্টারশেফ অস্ট্রেলিয়া-২০২১’ এর চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। যেখানে দ্বিতীয় রানারআপ নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত কিশোয়ার চৌধুরী। এর আগে ৭ জুলাই কান উৎসবে ডুবিসি থিয়েটারে প্রদর্শিত হয় অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নেওয়া প্রথম বাংলাদেশি চলচ্চিত্র “রেহানা মরিয়ম নূর”। ৭৪তম আসরের ‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে নির্বাচিত নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদের সিনেমাটি অর্জন করে স্টান্ডিং অভিশন।

১৪ ই জুলাই আরেক সাফল্যের দেখা পায় বাংলাদেশ। বিশ্ববিদ্যালয় বিতর্কের সবচেয়ে বড় আসর বিতর্কের বিশ্বকাপ খ্যাত “ওয়াল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশীপ- ডাব্লিও.ইউ.ডি.সি – ২০২১” এর “ইংলিশ ফরেন ল্যাংগুয়েজ – ই.এফ.এল” ক্যাটাগরিতে ফাইনালিস্ট হওয়ার গৌরব অর্জন করে “বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় – বুয়েট” এর দুই শিক্ষার্থী শীর্ষ সংশপ্তক ও জুমানা তনুজা।

তাদের দল “বুয়েট-এ” ৮ম দল হিসেবে ১৪ পয়েন্ট নিয়ে ১১ জুলাই সেমি-ফাইনালে জায়গা করে নেয়। এরপর ১৩ জুলাই সেমি-ফাইনালে জয় লাভের মাধ্যমে ফাইনালে পৌছে যায় দলটি।

১৪ জুলাই Korea WUDC 2021 এর ই.এফ.এল ফাইনাল বিতর্কে তারা “ফাইনালিষ্ট” এর মর্যাদা লাভ করেন।( ব্রিটিশ পার্লামেন্টারি-BP বিতর্কের ফাইনালে ৪ টি দল অংশগ্রহণ করে। বিজয়ী দলকে চ্যাম্পিয়ন এবং বাকী তিন দলকে ‘ফাইনালিষ্ট’ ঘোষনা করা হয়)

এ বিষয়ে শীর্ষ সংশপ্তক বলেন,” বিগত ৬-৭ মাস যাবত আমরা WUDC এর জন্য প্রস্তুতি নিয়েছি। ক্লাস ল্যাব সামলে এটা চালিয়ে যাওয়া বেশ কষ্টকর ছিল। শেষ অবধি এই পরিশ্রমের প্রতিদান আমরা পেয়েছি। এত বড় মঞ্চে বাংলাদেশকে তুলে ধরা, বুয়েটের জন্য ভালো কিছু করতে পারাই স্বার্থকতা”।

ডাব্লিউ.ইউ.ডি.সি ‘র (WUDC) এবারের সফল আয়োজক ছিল দক্ষিণ কোরিয়া। এবারই প্রথম উত্তর-পশ্চিম এশিয়ার কোনো দেশ এই প্রতিযোগিতা আয়োজনের সুযোগ পায়। অনুষ্ঠাটির প্রধান বিচারক  ড্যান লাহাভ ১৪ জুলাই একটি ফেইসবুক পোষ্টের মাধ্যমে জানান,” কয়েক ঘন্টার মধ্যেই এই বিশ্ব চ্যাম্পিয়নশীপের ফলাফল ঘোষনা করা হবে। কোরিয়া WUDC একটা ৩ বছর লম্বা প্রজেক্ট ছিল যা কোভিট পরিস্থিতির আগেই শুরু হয়েছিল এবং আজ সমাপ্ত হতে যাচ্ছে”।  আগামী বছর সারবিয়ার রাজধানী বেলগ্রেড-এ অনুষ্ঠিত হবে WUDC ‘র পরবর্তী প্রতিযোগিতা।

 

আপনার মন্তব্য জানাবেন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন