২০২০-২১ শিক্ষাবর্ষে GST (General, Science & Technology) গুচ্ছভুক্ত ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা একত্রে অনুষ্ঠিত হবে। গত ২৫ আগস্ট প্রাথমিক সিলেকশনের ফলাফল ঘোষনা করা হয়। এবং ১ সেপ্টেম্বর থেকে চুড়ান্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়। GST ভর্তি পরীক্ষার চুড়ান্ত আবেদন ০৭সেপ্টেম্বর রাত ১১:৫৯ টা পর্যন্ত করা যাবে (০৮/০৯/২০২১ তারিখ সকাল ১০:০০ টার মধ্যে অবশ্যই বিল পরিশোধ করতে হবে)।

GST Admission এর চুড়ান্ত আবেদনের ক্ষেত্রে পরীক্ষার্থী স্মার্ট ফোন ব্যবহার করেন কিনা এবং যদি করেন তবে স্মার্ট ফোনে মডেল কি সে বিষয়ে জানতে চাওয়া হয়েছে। এর ফলে অনেক পরীক্ষার্থীদের ধাঁধার মধ্যে দেখা গিয়েছে। মূলত পরীক্ষার কেন্দ্রে স্মার্টফোন নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয় না। ফলে পরীক্ষার্থীর পরিবারের সাথে পরীক্ষার আগে ও পরে যোগাযোগ করা কষ্টসাধ্য হয়ে পরে।  আবার কেউ কেউ স্মার্টফোন সাথে নিয়ে আসলে পরীক্ষা শুরুর পূর্বেই তা পরিদর্শকের কাছে জমা দিতে হয়। প্রায়শয়ই এমন বিপুল সংখ্যক শিক্ষার্থীর পরীক্ষার সময় স্মার্টফোন চুরির ঘটনা ঘটে থাকে। GST’র এই পদ্ধতির ফলে তা অনেকাংশে রোধ করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। এর ফলে আপনার ফোনে মডেল নাম্বার আপনার প্রবেশপত্রে ঘোষনা করা থাকবে এবং সেই অনুযায়ী আপনার স্মার্টফোনটি ফেরত দেওয়া হবে। ফলে যেসব পরীক্ষার্থী ব্যবহৃত স্মার্টফোন সাথে নিয়ে যেতে চান তাদের “YES” অপশন সিলেকট করা এবং স্মার্টফোনের মডেল সঠিকভাবে দেওয়া জরুরি।

GST Admission: "আপনি কি স্মার্টফোন ব্যবহার করেন?" উত্তর কি দিবেন?
এছাড়াও চুড়ান্ত আবেদনে যেসব নিয়ম মানতে হবেঃ
১। নির্ধারিত ফরমেটে আবেদনকারীর ছবি
• ছবিটি বর্গাকার হতে হবে।
• ছবির ব্যাকগ্রাউন্ড হালকা এক রঙের হতে হবে।
• ছবির সাইজ 100 কিলোবাইটের বেশি হতে পারবে না।
২। আবেদন ফি ১২০০.০০ (এক হাজার দুইশত) টাকা এবং উক্ত ফি-এর উপর সর্বোচ্চ ৩.৫% সার্ভিস চার্জ (৪২.০০ টাকা) SSLCOMMERZ-এর মাধ্যমে আবেদনকারীকে নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে হবে।
৩। পছন্দের ক্রমানুসারে কমপক্ষে ৫ টি পরীক্ষাকেন্দ্র সিলেক্ট করতে হবে।
৪। আবেদনকারী বর্তমানে কোন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত থাকলে সেই শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও অধ্যয়নের বিষয় সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে।

আরো পড়ুনঃ প্রকাশ হলো গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক বাছাইয়ের ফল- যেভাবে ফলাফল দেখবেন

 

আপনার মন্তব্য জানাবেন

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নাম লিখুন